কচ্ছপিয়ার শুকমনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ: বাল্যবিবাহ না দেওয়ার অঙ্গীকার

হাফিজুল ইসলাম চৌধুরী:
কক্সবাজারের রামুর কচ্ছপিয়া ইউনিয়নের ২১০ জন নারী তাঁদের সন্তানদের বাল্যবিবাহ না দেওয়ার অঙ্গীকার করেছেন। মঙ্গলবার শুকমনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্ত্বরে আয়োজিত মা সমাবেশে তাঁরা ওই অঙ্গীকার করেছেন।

দুপুরে বিদ্যালয়ের উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উল আলম বলেন, ১৮ বছরের নিচে কোন মেয়ে এবং ২১ বছরের নিচে কোন ছেলের বিয়ে হলে সেটি বাল্যবিবাহ হিসাবে গণ্য হবে। বর্তমান সরকার বাল্যবিবাহ প্রতিরোধে তৎপর। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মাওলানা মোক্তার আহমদের সভাপতিত্বে সমাবেশ হয়।

শিশুর ঝরে পড়া রোধে মায়ের করণীয় সম্পর্কে আলোচনা করেন নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাফিজুল ইসলাম চৌধুরী। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিদ্দিকুল আজাদ রাশেদ শুকমনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অভাব অনটন তোলে ধরেন। পরে প্রধান অতিথি এসব দাবি পূরণ করা হবে বলে আশ্বাস দেন।

সহকারি শিক্ষক সবুজ শর্মার সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন, কচ্ছপিয়া ইউপি চেয়ারম্যান আবু মো.ইসমাঈল নোমান, গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা মাঈনুদ্দিন খালেদ ও শিক্ষক নেতা সৈয়দ নজরুল ইসলাম।