রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ আজ থেকে শুরু

সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের পর এবার রাজনৈতিক দলগুলো সঙ্গে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

২৪ আগস্ট আজ থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন আয়োজনকারী এই সাংবিধানিক সংস্থাটি। চলতি মাসে ৬টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবে ইসি। ঈদের পর ১০ সেপ্টেম্বর থেকে বাকি ৩৪টি দলের সঙ্গে সংলাপ হবে।

২৪ আগস্টে সংলাপে অংশ নিতে ইসি থেকে দুইটি দলকে চিঠিও পাঠানো হয়েছে। কিন্তু শুরুর দিনে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ আসতে পারবে না বলে কমিশনকে জানিয়ে দিয়েছে। এ দিন বেলা ১১টায় বিএনএফের সঙ্গে সংলাপ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তারা না আসায় বিকেলে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপে বসতে হচ্ছে কমিশনকে।

সম্প্রতি বিএনএফের প্রেসিডেন্ট এসএম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশে চলমান বন্যার মতো ভয়াবহ দুর্যোগের সময়ে জনগণের পাশে থেকে কাজ করছে বিএনএফ। দলের জাতীয় ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দ্বারা গঠিত একাধিক প্রতিনিধি দল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় কাজ করছে।

জামালপুর জেলার বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও পরিদর্শন শেষে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণের পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে দলটির। তাই দলটির জন্য সংলাপে ২৪ আগস্ট নির্ধারিত তারিখের ১ মাস পর কমিশনের সুবিধাজনক নতুন সময়সূচি পুনঃনির্ধারণ করার অনুরোধ জানিয়েছে দলটি।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, ২৪ আগস্ট সংলাপে অংশ নিতে বিএনএফকে চিঠি পাঠানো হয়েছে। তারা যদি নির্ধারিত তারিখে না আসে তাহলে অফিসিয়ালি চিঠি দেবে।

ইসির কর্মকর্তারা জানান, ২৪ আগস্ট থেকে সংলাপ শুরু হয়ে ঈদের আগে ৩০ আগস্ট পর্যন্ত ৬টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ঈদের পরে বাকি দলগুলোর সঙ্গে মতবিনিময় হবে। এর মধ্যে ৬টি দলের সঙ্গে মতবিনিময়ের সূচি চূড়ান্ত হয়েছে।

আগামীকাল সকালে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ও বিকালে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, ২৮ আগস্ট সকালে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল ও বিকালে খেলাফত মজলিশ এবং ৩০ আগস্ট সকালে বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বিকালে জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপার সঙ্গে সংলাপ করার কথা রয়েছে।

কমিশনের নিবন্ধনের তালিকায় থাকা শেষ দল থেকে সংলাপ শুরু হবে। সে হিসেবে ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকাল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকাল ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১০টায় কল্যাণ পার্টি ও বিকাল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে ইসির ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি।

এর আগে ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে কমিশন।

সূত্র: রাইজিংবিডি।