কক্সবাজার সাহিত্য একাডেমীর সভায় রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ পাঠ্যক্রমে সংযোজনের আহবান

বার্তা পরিবেশক:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৪ তম পাক্ষিক সাহিত্য সভায় বাংলা সাহিত্যে একমাত্র নোবেল জয়ী বিশ^ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবন্ধ পাঠ্যক্রমে সংযোজন করার দাবী জানানো হয়েছে।

একাডেমীর উদ্যোগে আজ ১১ আগস্ট ২০১৭, ২৭ শ্রাবণ ১৪২৪, শুক্রবার কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৬তম প্রয়াণ দিবসের অনুষ্ঠানে বক্তাগণ এই দাবী জানান।

আলোচনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ছাড়া বাংলা সাহিত্য চিন্তা করা যায় না। কবিতা, ছড়া, ছোটগল্প, প্রবন্ধ থেকে শুরু করে সব কিছুতেই রবীন্দ্রনাথ বিরাজমান।

বাংলা সাহিত্যের প্রথম সার্থক ছোট গল্পকার রবীন্দ্রনাথ ঠাকুর। মূলত হিতবাদী, সাধনা, ভারতী, সবুজ পত্র প্রভৃতি মাসিক পত্রিকাগুলির চাহিদা মেটাতে তিনি ছোটগল্প রচনা করেন।

গল্পগুলি উচ্চ সাহিত্যমূল্য-সম্পন্ন। রবীন্দ্রনাথের জীবনের ‘সাধনা’ পর্বটি (১৮৯১-৯৫) ছিল সর্বাপেক্ষা সৃষ্টিশীল পর্যায়। তাঁর উল্লেখযোগ্য কয়েকটি গল্প হল ‘কঙ্কাল’, ‘নিশীথে’, ‘মণিহারা’, ‘ক্ষুধিত পাষাণ’, ‘স্ত্রীর পত্র’, ‘নষ্টনীড়’, ‘কাবুলিওয়ালা’, ‘হৈমন্তী’, ‘দেনাপাওনা’, ‘মুসলমানীর গল্প’ ইত্যাদি।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনালেক্ষ নিয়ে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের প্রভাষক এ বি এম মুজাহিদ ও গবেষক নির্বান পাল।

বক্তাগণ বলেন, ধর্ম ও ঈশ্বরচেতনা রবীন্দ্রনাথের সারা জীবনের কর্ম ও সাহিত্যের মধ্যেই নিহিত। তবে রবীন্দ্রনাথের ঈশ্বর কোনো ব্যক্তি বা সম্প্রদায়ের উপাস্য দেবতা নন। তাঁর ধর্ম ও সমাজ-প্রচলিত মতবাদগুলির থেকে অনেকাংশে পৃথক। তাঁর ঈশ্বর কর্মী ঈশ্বর। তাঁর অবস্থান স্বর্গলোক নয়, মানবের সংসার। তাঁর মূর্তি নেই। মানুষের মধ্যেই তাঁর প্রকাশ, রবীন্দ্রনাথের ভাষায় তিনি “রূপসাগরের অরূপরতন”। তাঁর ধর্মও মানুষের ধর্ম। এই ধর্ম মানুষে-মানুষে ঐক্যবন্ধন করতে শেখায়।

বক্তাগণ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর শান্তি নিকেতনেই তাঁর আদর্শ, তাঁর নিজস্ব সংস্কৃতি প্রতিষ্ঠার প্রচেষ্ঠা চালিয়েছেন।
পরে রবীন্দ্রনাথ ঠাকুরের ও স্বরচিত কবিতা পাঠ করেন কবি অমিত চৌধুরী, কবি মনজুরুল ইসলাম, কবি শামীম আকতার, হাসান আহমদ সোবহানী, মুজিবুর রহমান।
পরে অসুস্থ একাডেমীর নির্বাহী সদস্য, বিশিষ্ট শিক্ষাবিদ পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরীর আশু সুস্থতা কামনা করা হয়।

চির অম্লান বঙ্গবন্ধু
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৫ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় চির অম্লান বঙ্গবন্ধু এই বিষয়ে আলোচনা করা হবে।

একাডেমীর শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। উক্ত অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।