সর্বশেষ সংবাদঃ

নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়ন পরিষদে ২০১৮ ও ২০১৯ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা

আব্দুল হামিদ, বাইশারীঃ
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ২নং বাইশারী ইউনিয়ন পরিষদে ২০১৮ও ২০১৯ অর্থ বছরের বাজেট পেশ/উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে। সোমবার ২১শে মে বিকাল চারটার সময় পরিষদ হল রুমে এক অনাড়ম্বর অনুষ্টানের মধ্য দিয়ে বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু করা হয়।

পবিত্র কোরআন তেলোয়াত এবং ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদ সচিব আবু হানিফ রাজু। স্বাগত বক্তব্যে তিনি বিগত ২০১৭/২০১৮ অর্থ বছরের বাজেট কোন কোন খাতে ব্যায় করা হয়েছে এবং আয় করা হয়েছে তার বিশদ ব্যাখ্যা উপস্থিত জন সাধরনের মাঝে তিনি তুলে ধরেন। এছাড়া ২০১৮ /২০১৯ অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আয় এবং ব্যায় এর হিসাব জন সম্মুখে প্রকাশ করেন এবং পড়ে শুনান।

বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপকজলা নির্বাহী অফিসার এস,এম, সরোয়ার কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাইশারী তদন্তকেন্দ্রের ইনচার্জ একে এম,হাবিবুল ইসলাম।

যুবলীগ সাধারণ সম্পাদক এন.কে রাশেদের পরিচালনায় অনুষ্টানে সভাপতিত্ব করেন বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম কােম্পানী।

বাজেট অধিবেশনে ইউপি চেয়ারম্যান মোঃ আলম ২০১৮/১৯ অর্থ বছরে সর্বমোট ১ কোটি ৪৯ লক্ষ ৬৬ হাজার টাকার বাজেট ঘোষণা করেন।

আগামী অর্থ বছরে এই বাজেটের আয়ের উৎস হল, ইজারা, ট্রেড লাইসেন্স, গৃহ ট্যাক্স আদায়, যানবাহন লাইসেন্স, প্রত্যায়ন পত্র, ওয়ারিশ সনদ বাবদ, বিবিধ আয় এবং গ্রাম আদালত সহ অন্যান্য খাতে ২০ লক্ষ ৭০ হাজার টাকা আদায় হবে বলে তিনি বক্তব্যে বলেন।

এছাড়া তিনি বাজেটের আয়ের দিক তুলে ধরে আরো বলেন, আগামী অর্থ বৎসরে উন্নয়ন খাতে আয় হবে এলজিএসপি ৩ টি আর, কাবিখা/কাবিটা, ইজিপিপি, এডিপি, পিআইও ব্রীজ সহ নানা খাতে ১ কোটি ২৮ লক্ষ ৯৬ হাজার টাকার উন্নয়ন খাত থেকে আয়ের সম্ভাবনা রয়েছে বলে তিনি বক্তৃতায় তুলে ধরেন।

চেয়ারম্যান আরো বলেন, আগামী অর্থ বছরে ইউনিয়নের বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে বাজেটের সমপরিমাণ। তাই পুরো অর্থ বছরে আয় এবং ব্যয়ে কোন ধরনের ঘাটতি হবেনা বলে তিনি উপস্থিতিদের মাঝে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার এস,এম,সরোয়ার কামাল সুন্দর ভাবে জনসম্মুখে বাজেট অধিবেশন প্রস্তাব তুলে ধরায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সহ সকল ইউপি সদস্যও পরিষদ সচিবকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, সরকারের রাজস্ব যেন সঠিক ভাবে আদায় করে এবং সকলে যেন রাজস্ব দিতে উদ্বুদ্ধ হয় সেদিকে লক্ষ রাখার আহবান জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ডাঃ মংথোয়াইলা মার্মা, আওয়ামীলীগ নেতা ডাঃ আজগর আলী, সাবেক চেয়ারম্যান জালাল আহামদ, শমশু আলম, বাইশারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব কামাল হোছাইন, আওয়ামীলীগ নেতা ডা. আলী আহামদ, সাবেক সভাপতি নুরুচ ছফা, প্যানেল চেয়ারম্যান মোঃ আনোয়ার, মহিলা সদস্য সাবেকুন্নাহার, সেলিনা, আকলিমা, ইউপি সদস্য নুরুল আজিম, আনোয়ার সাদেক, আবু তাহের, আবুল হোছন প্রমুখ।

এছাড়া এই উন্মুক্ত বাজেট অধিবেশনে সাংবাদিক সুশীল সমাজ রাজনৈতিক ব্যক্তিত্ব সহ সকল শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares