সর্বশেষ সংবাদঃ
ভদন্ত বুদ্ধানন্দ মহাথেরো

বৌদ্ধধর্ম মতে মধ্যমপন্থা কি ?

বুদ্ধানন্দ মহাথেরোঃ
বুদ্ধ মানুষকে জীবনের সর্বক্ষেত্রে মধ্যমপন্থা অনুসরণ করতে উপদেশ দিয়েছেন। কিন্তু অনেকেই মধ্যমপন্থা কি বা মধ্যমপন্থার প্রকৃত অর্থ কি তা নিরুপম করতে পারেন না। এই মধ্যমপন্থার সত্যিকার অর্থ শুধু সৎজীবন যাপন, অার চরম ও নরম পথকে ত্যাগ করা নয়। অথবা শুধু সংযত জীবন-যাপনও নয়, এটা হলো মনুষ্যত্ববোধ ও সহনশীলতার ক্ষমতা চর্চা করার শিক্ষা লাভ করা।

এর অর্থ হচ্ছে জীবনকে রক্ষা করা। কিন্তু দুর্ভাগ্যবশত অনেকেই নিজেদের ইন্দ্রীয় বাসনা চরিতার্থ করার জন্য নিমগ্ন থাকে এবং নিজের স্বার্থ অাদায়ে তৎপর হয়ে ইন্দ্রীয়কে অপকর্মে লিপ্ত করে। অবশেষে তাদের লোভ খুবই প্রবল হয়। কিন্তু তারা যা পায় তাতে পরিপূর্ণ সন্তুষ্টি লাভ করতে পারেনা।

অাধুনিককালে দেখা যায় অসামাজিক অাচরণ, নিষ্ঠুর কাজ, মানসিক অশান্তি, স্নায়ুবিক দুর্বলতা, অস্বাস্হ্যকর প্রতিযোগিতা, উদ্বেগ ও অচলাবস্হা মনের অতৃপ্তির জন্য সংঘটিত হচ্ছে এবং এগুলিই ইন্দ্রীয়কে বিপথে পরিচালিত করে। এর ফলে ইন্দ্রীয়ের স্বতঃস্ফর্ত শক্তিগুলো দিন দিন ক্ষীণ হতে ক্ষীণতর হয়ে অাসে এবং মানব দেহে নানা রোগের সৃষ্টি হয়। তাতে করে নিজের পঞ্চ ইন্দ্রীয়ের উপর অত্যধিক অত্যাচারের ফলে মানুষকে তার চরম মূল্য দিতে হয়।

যদি অামরা ইন্দ্রীয় সুখ ও স্বাচ্ছন্দ্যকে নিয়ে ব্যস্ত থাকি তবে পরজীবনের কথা চিন্তা করার সময়ই পাবো না এবং ইহা পরবর্তী জীবনকে দুর্বিসহ করবে।।

বিশ্বের সকলে মঙ্গল লাভ করুক । জগতের সকল প্রাণী সুখী হোক।।

লেখকঃ প্রতিষ্ঠাতা উপাধ্যক্ষ
অান্তর্জাতিক বৌদ্ধ বিহার, ঢাকা
সিনিয়র ভাইস পেসিডেন্ট
বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares