সর্বশেষ সংবাদঃ

অকালে পাক ধরেছে চুলে?

লাইফস্টাইল ডেস্ক:
ত্রিশের আগেই চুলে পাক ধরেছে? অনিয়মিত জীবনযাপন ও খাদ্যাভ্যাস, দূষণ, দুশ্চিন্তাসহ বিভিন্ন কারণে আজকাল চুল পাকতে শুরু করে কম বয়সেই। অকালে চুল পাকা রোধ করতে কিছু ঘরোয়া হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত।

আমলকী

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে আমলকীতে। প্রতিদিন একটি করে আমলকী খেতে পারেন দ্রুত বুড়িয়ে যেতে না চাইলে। পাশাপাশি চুলে ব্যবহার করুন আমলকী ও নারকেল তেল। নারকেল তেলে কয়েকটি আমলকী ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। সারারাত রেখে পরদিন ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একদিন এই তেল ব্যবহার করতে পারেন।

পেঁয়াজ

অকালে চুল পাকা রোধ করতে পেঁয়াজের বিকল্প নেই। এতে থাকা এনজাইম চুলের গোড়া মজবুত করে ও চুল পাকা রোধ করে। পেঁয়াজ স্লাইস করে চুলের গোড়ায় ঘষে নিন। পেঁয়াজের রস আঙুলের সাহায্যেও ম্যাসাজ করতে পারেন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল

সময়ের আগেই চুল পাকা রোধ করতে চাইলে নিয়মিত নারকেল তেল ম্যাসাজের অভ্যাস করুন। সামান্য গরম করে তারপর ব্যবহার করলে আরও ভালো ফল পাবেন।

মেহেদি

প্রাকৃতিকভাবে চুল কালো করতে চাইলে মেহেদি ব্যবহার করতে পারেন সপ্তাহে একবার। মেহেদি গুঁড়ার সঙ্গে লেবুর রস ও ক্যাস্টর অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্রয়োজনে খানিকটা পানি মেশাতে পারেন। মেহেদির মিশ্রণ চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ২ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চায়ের লিকার

চা ফুটিয়ে লিকার তৈরি করুন। ঠাণ্ডা হলে চুল ধুয়ে নিন। এক ঘণ্টা রেখে আবার ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি কালো করবে চুল।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares