সর্বশেষ সংবাদঃ

বান্দরবানে ৫দিন ধরে ৮০টি কমিউনিটি ক্লিনিক বন্ধ, চরম ভোগান্তিতে রোগী

মোঃ ইউছুপ মজুমদার :

চাকুরি জাতীয়করণের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বান্দরবানের সিএইচসিপি’রা ৫ম দিনের অবস্থান কর্মসূচী পালন করছে। একযোগে বান্দরবানের ৭টি উপজেলার ৩৩টি ইউনিয়নের ৮০টি কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি’রা ক্লিনিক বন্ধ রেখে (২৪ জানুয়ারী) বুধবার সিভিল সার্জন কার্যালয় চত্ত্বরে এ অবস্থান কর্মসূচী পালন করছে।

ফলে পাহাড়ী দূর্গম এলাকার তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবা বিঘ্নিত হয়ে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষ। কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা বন্ধ থাকায় অনেকদূর দূর্গমপথ পাড়ি দিয়ে দূর-দূরান্ত থেকে আসা সাধারণ রোগীরা চিকিৎসা না নিয়েই নিরুপায় হয়ে ফিরে যাচ্ছে। কমিউিনিটি ক্লিনিক বন্ধ থাকার ফলে ভেঙে পড়ছে তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবা। সরজমিনে জেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিক ঘুরে দেখা গেছে, ক্লিনিক বন্ধ থাকার কারণে প্রাথমিক চিকিৎসা নিতে আসা রোগিরা সেবা ও ঔষধ না নিয়ে ফেরত যাচ্ছেন। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের। অনেক রোগীকে চিকিৎসা সেবা গ্রহণের জন্য বাধ্য হয়েই উপজেলা সদর ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে আসতে হচ্ছে।

বান্দরবান জেলা সিএইচসিপি এসোসিয়েশনের সভাপতি মাসুদ খান জানান, ইনক্রিমেন্ট, বেতন বৃদ্ধি ও অন্যান্য মৌলিক সুযোগ সুবিধাসহ চাকুরী জাতীয়করণের দাবিতে ৪ দিনের অবস্থান কর্মসূচী পালনের কর্মসূচী দেয় কেন্দ্রীয় কমিটি। কিন্তু বাগেরহাট সহ কয়েকটি জেলায় সিভিল সার্জন কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচী পালনে পুলিশ বাধা দেওয়ায় আজ ৫ম দিন এই অবস্থান কর্মসূচী পালিত হচ্ছে। ইতেমধ্যে আমরা স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ৩দিন ধরে অবস্থান কর্মসূচী শেষ করে ৪র্থ দিনে জেলা সিভিল সার্জন কার্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করেছি। এ ছাড়ারাও দাবি আদায়ের লক্ষে স্ব স্ব উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা , মাননীয় জেলা প্রশাসক ও সিভিল সার্জন মহোদয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

জেলা সিএইচসিপি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক অনন্ত তংচংগ্যা বলেন, কমিউনিটি ক্লিনিক বন্ধ রেখে বাধ্য হয়েই আমরা অবস্থান কর্মসূচী পালন করছি। ইতোপূর্বে একাধিক বার সরকারের পক্ষ থেকে চাকুরি জাতিয়করণের আশ্বাস প্রদান করা হলেও তা বাস্তবায়িত হয়নি। ফলে সারা দেশের প্রায় সাড়ে ৪ হাজার মুক্তিযোদ্ধার সন্তানসহ হাজার হাজার সিএইচসিপি’রা চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে অবিলম্বে চাকুরী জাতিয়কররণের জোর দাবি জানাই।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares