সর্বশেষ সংবাদঃ

ফোন যেভাবে ত্বকের ক্ষতি করে

লাইফস্টাইল ডেস্ক:
মোবাইল ব্যবহার এখন আর সৌখিনতা নয়, এটা নিত্য প্রয়োজনীয় বস্তু। প্রয়োজনের অতিরিক্ত সময় ধরে মোবাইল ব্যবহার করা ত্বকের জন্য ক্ষতিকর।

চর্মরোগ-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহার করলে গলার চামড়ায় ভাঁজ, ব্রণ এমনকি অকালের বয়সের ছাপ পড়তে পারে ত্বকে।

টেক-নেক: ফোনে কাজ করার জন্য ক্রমাগত নিচের দিকে তাকিয়ে থাকলে সেটা গলার ত্বকে চাপের সৃষ্টি করে। এই ঘটনা বারবার ঘটার ফলে গলার চারপাশের ত্বকের স্থিতিস্থাপকতা হ্রাস পেয়ে খানিকটা ঝুলে পড়তে পারে।

এই সমস্যা সমাধানে মোবাইল ফোন ব্যবহারে দেহভঙ্গির পরিবর্তন করুন। গলা নিচু করে না রেখে খানিকটা উঁচু করে মোবাইল ব্যবহার করুন।

ব্রণ: মোবাইল ফোন ব্যাক্টেরিয়ার বাসস্থান। একবার ভেবে দেখুন, এটা আপনার ব্যাগে থাকে, নানা ময়লা ও ধুলাবালি এতে আটকে যায়। এরপর যতবার এটা আপনার মুখের কাছে নেওয়া হয় ততবার এইসব ময়লা ত্বকের গভীরে প্রবেশ করে।

এই সমস্যা এড়াতে মোবাইল ব্যবহারের আগে এর স্ক্রিন ভালোভাবে মুছে নিন। ‘ইয়ারফোন’ ব্যবহারের চেষ্টা করুন। এতে জীবাণুর সংক্রমণ কম হবে।

দাগ: গবেষণায় দেখা গেছে, মোবাইল বা এই ধরনের প্রযুক্তি পণ্যের স্ক্রিনের আলো বেশিক্ষণ বা অতিরিক্ত হারে ত্বকে পড়লে চামড়ার রং পরিবর্তনের পাশপাশি বার্ধক্যের ছাপ পড়ে।

এই সমস্যা এড়াতে তাই আবারও পরামর্শ হচ্ছে, ‘ইয়ারফোন’ ব্যবহার করুন।

ত্বকের প্রদাহ: দীর্ঘসময় হাতে ঘড়ি পরে থাকলে লালচেভাব দেখা দেয়। ফোনের ক্ষেত্রেও বিষয়টা একই। ফোন ভারী ধাতু দিয়ে তৈরি যাতে রাসায়নিক উপাদান আছে। এই রাসায়নিক উপাদানের কারণে ত্বকে অ্যালার্জি ও ফুসুকড়ি দেখা দিতে পারে। যদি কখনও গালের হাড়ের অংশে লালচেভাব বা অ্যালার্জি দেখতে পান তাহলে তা মোবাইল ফোনের কারণেও হতে পারে।

চাইলে ইয়ারফোন ব্যবহারের পাশাপাশি ফোনের স্ক্রিনে পাতলা প্লাস্টিকের কাভার লাগিয়েও ব্যবহার করতে পারেন।

অকালে বয়সের ছাপ: অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ পড়ে যাচ্ছে, এর কারণ হতে পারে মোবাইল ফোন। তীব্র আলোক নিঃসরণ করে এমন যে কোনো কিছু যেমন- টিভি, কম্পিউটারের স্ক্রিন, মোবাইল ফোন ইত্যাদি কোলাজেন বা কোষকলার ক্ষতি করে।

যেহেতু চাইলেই মোবাইল ব্যবহার বন্ধ করতে পারবেন না তাই যতটা সম্ভব কম ব্যবহার করুন।

ঘুমানোর সময় ফোন পাশে নিয়ে অথবা চার্জে থাকা অবস্থায় ফোন কাছে রাখবেন না। এগুলোর পাশাপাশি যখন ফোন ব্যবহার করবেন যতটা সম্ভব আলো কমিয়ে নিয়ে ব্যবহার করুন।

সূত্র: বিডিনিউজ।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares