সর্বশেষ সংবাদঃ

প্রধানমন্ত্রীর কম্বোডিয়া সফরে স্বাক্ষরিত হবে ১১ চুক্তি-সমঝোতা

নিউজ ডেস্ক:
আগামী ৩ থেকে ৫ ডিসেম্বর কম্বোডিয়ায় সরকারি সফর করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

বৃহস্পতিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি জানান, বেসরকারি বিমান চলাচল চুক্তি, জয়েন্ট ট্রেড কাউন্সিল গঠন সংক্রান্ত সমঝোতা স্মারক, ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শ্রম ও বৃত্তিমূলক প্রশিক্ষণ খাত সংক্রান্ত সমঝোতা স্মারক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, পর্যটন ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, যুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতিচিহ্ন সংরক্ষণে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, মৎস্য ও অ্যাকুয়াকালচার বিষয়ক সমঝোতা স্মারক, বিনিয়োগ প্রসারে সমঝোতা স্মারক, উভয় দেশের শীর্ষ বাণিজ্যিক সংগঠনের মধ্যে সহযোগিতা সংক্রান্ত চুক্তি এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ার মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় দেশের জাতির পিতার সম্মানে নিজ নিজ দেশের রাজধানীর একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করা হবে। এ ক্ষেত্রে বারিধারা কূটনৈতিক এলাকায় অবস্থিত ‘পার্ক রোড’ রাস্তাটি কম্বোডিয়ার প্রয়াত রাজা নরোদম সিহানুকের নামে নামকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একইভাবে কম্বোডিয়া সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নমপেনের একটি প্রধান সড়কের নামকরণ করবে।

সূত্র: জাগোনিউজ।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares