সর্বশেষ সংবাদঃ

বঙ্গবন্ধু বাঙালি জাতির ইতিহাসে চির অম্লান

বার্তা পরিবেশক:
বাঙালি, বাংলাদেশ, বঙ্গবন্ধু সমার্থক। তিনটি শব্দ একই সুতোতে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বাঙালিকে একটি স্বাধীন জাতি হিসেবে পরিচিত করা, বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি স্বাধীন ও স্বার্বভৌম দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে। বঙ্গবন্ধু বাংলাদেশের অবিসংবাদিত নেতা, তিনি বাঙালি জাতির ইতিহাসে চির অম্লান।
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৫তম পাক্ষিক সাহিত্য সভায় “চির অম্লান বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে আজ আগস্ট ২০১৭ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তাগণ বলেন, ১৯৭৫ সালে ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শকে এদেশ থেকে মুছে দিতে চেয়েছিলো। কিন্তু তা পারেনি।
মূল প্রবন্ধে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ম্যাগাজিন নিউজ উইক লিখেছে বঙ্গবন্ধু ছিলেন ‘পয়েট অব পলিটিক্স’। বক্তাগণ বলেন, মূলত ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের কারণেই তাঁকে পয়েট অব পটিলিক্স বলা হয়েছে।

বক্তাগণ বলেন, পাকিস্তানি কারাপ্রকোষ্ট থেকে মুক্ত হয়ে দেশে ফিরার সময় তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সহযোদ্ধা ও সাহায্যকারী ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধিকে বলেছিলেন ‘আমার দেশ থেকে আপনার সেনাবাহিনি কবে ফিরিয়ে আনবেন?’ বক্তাগণ বলেন এখান থেকেই বঙ্গবন্ধুর দেশপ্রেম সম্পর্কে ধারণা পাওয়া যায়। বক্তাগণ বলেন, কত বড় দেশপ্রেমিক হলে, বুকে কি পরিমাণ সাহস থাকলে একথা বলা যায়।

একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কমি শামীম আকতার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মূল প্রবন্ধে বলা হয়, যুগে যগে বিশ্বে মহামানবদের আবির্ভাব ঘটে জাতির মুক্তির অগ্রদূত হিসেবে। মার্কিন যুক্তরাষ্ট্রের পিতা জর্জ ওয়াশিংটন, গণতন্ত্রের মহান কারিগর আব্রাহাম লিংকন, ভারতের জাতির পিতা মোহন দাস করমচাঁদ গান্ধী, সোভিয়েত ইউনিয়নের মুক্তিদূত লেনিন, চীনের মুক্তিকামী মানুষের নেতা মাও সেতুং, ভিয়েতনামের মহান নেতা হোচিমিন, মিশরের মুক্তিরদূত জামাল আবদুল নাসের, দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা, ইন্দোনেশিয়ার সুকার্ণো বিশ্ব ইতিহাসে আলোর দ্যূতি ছড়িয়ে স্বদেশ- বিদেশে চিরঞ্জীব হয়ে আছেন। অনুরুপ ভাবে হাজার বছরের শ্রেষ্ট বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অমর হয়ে আছেন বাঙালির মুক্তিরদূত হয়ে, ইতিহাসের মহানায়ক হয়ে।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, নির্বাহী সদস্য ও পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী,এডভোকেট নূরুল হক, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর জীবন সদস্য কক্সবাজার জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার বদিউল আলম, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার আরবি বিভাগের প্রভাষক ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ড. মো. নূরুল আবসার, নির্বাণ পাল বক্তব্য পেশ করেন।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য সদস্য এবং ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বিপদগামী সেনা সদস্যদের হাতে নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

পরে একাডেমীর জীবন সদস্য এডভোকেট কবি মনজুরুল ইসলাম বঙ্গবন্ধুকে নিবেদিত দীর্ঘ কবিতা পাঠ করেন। এছাড়াও সুলতান আহমেদ, অমিত চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, মো. নাছির উদ্দিন ও জহির ইসলাম কবিতা পাঠ করেন। একাডেমীর সদস্য কবি তৌহিদা আজিম ও নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী কবিতা আবৃত্তি করেন।

২৫ আগস্ট কবি ফররুখ আহমদের স্মরণে আলোচনা

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৬তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠান কবি ফররুখ আহমদের জন্মশত বার্ষিকী উপলক্ষে কবির জীবনালেক্ষ নিয়ে আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

 

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares