সর্বশেষ সংবাদঃ

পাহাড়ে শিক্ষার এক অনন্য নিদর্শন বান্দরবান সরকারি কলেজ

রুকেন বড়ুয়া:

বান্দরবান সরকারি কলেজ এ দেশের একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। বান্দরবান পার্বত্য জেলার কেন্দ্রস্থলে এ কলেজের অবস্থান। কোলাহলহীন নৈসর্গিক পরিবেশ কলেজটির অন্যতম বৈশিষ্ট্য। পাহাড়ের পাদদেশে প্রাকৃতিক এক নয়নমুগ্ধ পরিবেশে একাডেমিক ও প্রশাসনিক ভবনের দৃষ্টিনন্দন স্থাপত্য সৌন্দর্যে গড়ে উঠেছে কলেজের সুদৃশ্য ক্যাম্পাস। বিজ্ঞানভবন, ছাত্রাবাস, মসজিদ, শহীদ মিনার, খেলার মাঠ কলেজটির বহিরাঙ্গন-দৃশ্যপটে সৌন্দর্যের এক অনুপম মাত্রা যোগ করেছে।

১৯৭৫ সালে কলেজটি প্রতিষ্ঠা করেন তৎকালিন বোমাং রাজা মাননীয় বোমাং রাজা মং শৈপ্রু চৌধুরী এবং ১৯৮০ সালের মার্চ মাসে কলেজটিকে জাতীয়করণ করা হয়। উচ্চ মাধ্যমিক কলেজ হিসেবে যাত্রা শুরু করে পরবর্তীতে স্নাতক(কলা), ১৯৯৬ সালে স্নাতক (ব্যবসায় শিক্ষা) এবং ১৯৯৮ সালে স্নাতক (বিজ্ঞান) কোর্স চালুর মাধ্যমে কলেজটি পূর্ণাঙ্গ ডিগ্রী কলেজের মর্যাদা লাভ করে।

বর্তমানে অত্র কলেজে ৭টি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্স এবং ৩টি মাস্টার্স কোর্স চালু রয়েছে। সাবেক অধ্যক্ষ প্রফেসর স্বপন কুমার বনিক কলেজের ওয়েবসাইটকে ডাইনামিক ওয়েবসাইটে পরিবর্তন করে কলেজকে গতানুগতিক ব্যবস্থা থেকে বের করে এনে ডিজিটাল পদ্ধতিতে প্রবেশ করান।

প্রকৃতি ও মানুষের একান্ত পরিচর্যায় বর্তমানে বান্দরবানের রূপ হয়ে উঠেছে অতি অপরূপ। যেন কোন এক নন্দিত শিল্পীর ক্যানভাসে আঁকা অপূর্ব জলছবি। শঙ্খ, সাংগু, মাতামুহুরী বিধৌত সর্পিল ঢেউ কেলানো ভুমি, অসংখ্য ছোট বড়ো পাহাড় সমৃদ্ধ এক নান্দনিক জনপদ। এ জনপদে রয়েছে অসংখ্য অনাবিষ্কৃত গিরিশৃঙ্গ, প্রবাহমান জলপ্রপাত, তটিনী, জলধারা ও পাহাড়ী ঝিড়ি। এখানে আছে আকাশের কাছাকাছি উঠে-যাওয়া সুবজ পাহাড়, যেখান থেকে ইচ্ছে করলে যে কেউ একমুঠো মেঘ হাতে ধরে চোখে মুখে মাখতে পারে। আছে বিচিত্র দর্শনীয় প্রাকৃতিক শোভা। এগুলোর কোনটার নাম তাজিং ডং, কোনটার নাম মেঘলা, নীলাচল, নীলগিরি, বগালেক, চিম্বুক, ঋজুক মিরিঞ্জা, কেওক্রাডাং ও নাফাখুম। আরো আছে পাহাড়ের ফাঁকে ফাঁকে ছোট নদী, স্বচ্ছ পানির ঝর্ণাধারা।

নির্বিষরূপোসি সাংগু ওপর থেকে নিবিড় জঙ্গলের ভেতর দিয়ে নিচের দিকে বয়ে গেছে। পর্যটকদের এ দৃশ্য খুবই কাছে টানে। টেনে বহু দূর থেকে একেবারে নিকটে নিয়ে আসে। এখানে এলে নারী-পুরুষ নির্বিশেষে সবাই অভিভূত হয়ে যায়।

অর্জনঃ
শিক্ষার ক্ষেত্রে বান্দরবান সরকারি কলেজের প্রশংসনীয় ভূমিকার স্বীকৃতিস্বরুপ অত্র কলেজ জেলা পর্যায়ে একাধিকবার শ্রেষ্ঠ কলেজের গৌরব অর্জন করে।

ভবিষ্যৎ পরিকল্পনাঃ
বান্দরবান সরকারি কলেজকে একটি পূণাঙ্গ বিশ্ববিদ্যালয় কলেজ হিসেবে প্রতিষ্ঠা করে অত্র অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে উচ্চ শিক্ষার সুযোগ করে দেওয়া তথা দেশের শিক্ষা প্রসারে অবদান রাখা। একই সাথে শিক্ষার সুন্দর পরিবেশ বজায় রেখে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের মাধ্যমে সম্ভাবনাময় করে গড়ে তোলাই প্রতিষ্ঠানটির অঙ্গীকার ও লক্ষ্য।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares