সর্বশেষ সংবাদঃ

ত্রিরত্ন সংঘ’র সার্বিক সহযোগীতায় লংগদু’তে ত্রাণ বিতরণ

উৎফল বড়ুয়া:

লেবানন প্রবাসী সবুজ বড়ুয়া ও সুমিত্র বড়ুয়া উদ্যোগে বাংলাদেশ ও প্রবাসী বৌদ্ধদের আর্থিক সহযোগীতায় রাঙ্গামাটি লংগদু এর তিনটিলা, মানিকজোড় ছড়া, বাত্যাপাড়া ও সোনাই ছড়ি এই চার গ্রামে দুর্বৃত্তদের দেয়া অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।এতে সার্বিক সহযোগীতায় ছিলো ত্রিরত্ন সংঘ।

এতে ত্রাণ বিতরণের আহবায়ক ছিলেন ত্রিরত্ন সংঘের সদস্য বাবু পুলক বড়ুয়া।পুলক বড়ুয়ার নেত্রীত্বে ত্রিরত্ন সংঘের এগার জন সদস্য ২৯/৬/২০১৭ইং সকল ৬ টায় লংগদু এর উদ্দেশ্যে রওনা দেয়।দুপুর ২ টায় রাঙ্গামাটি হয়ে বোট যোগে লংগদুতে পৌঁছে। তিনটিলা বন বিহারে কিছুটা বিশ্রাম করে ৩টায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শন করে ও ক্ষতিগ্রস্ত মানুষের সাথে কথা বলে।

মর্মান্তিক সেই কালো রাতের বিবরণ তাদের কাছ থেকেই শুনে তাদের দুঃখ কিছু ভাগাভাগি করে সংঘের সদস্যরা।তাদের সেদিনের কথা ও বর্তমান অবস্থার কথা শুনে সংঘের সদস্য সকলের চোখ ভিজে আসে।কি করে পারলো মানুষ হয়ে এতোগুলো মানুষের ক্ষতি করতে?

রাতে ক্ষতিগ্রস্ত চারগ্রামের প্রতিনিধি দের নিয়ে একটি সভা করে ক্ষতিগ্রস্ত ৩০৬পরিবারের একটি নামের তালিকা তৈরি করা হয়।৩০শে জুন শুক্রবার সকাল ৮ টায় ত্রিরত্ন সংঘের সভাপতি অভি বড়ুয়া অর্ণবের সভাপতিত্বে তিনটিলা বন বিহারে তিনটিলা ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।এর পর বোটে করে মানিকজোড় ছড়া বিদ্যালয়ে গিয়ে মানিকজোড় ছড়া,বাত্যাপাড়া, সোনাইছড়ি গ্রামের ক্ষতিগ্রস্ত মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

কাপড়, নগদ অর্থ,ঔষধ,শিশুদের খাবার(চকলেট, খেজুর) ও শিক্ষা সামগ্রী সহ প্রায় তিন লক্ষের অধিক সমমূল্যের ত্রাণ বিতরণ করা হয়।

ত্রান বিতরণে উপস্থাপনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক বাবু প্রবীর বড়ুয়া ও সাধারণ সদস্য বাবু সিমান্ত বড়ুয়া।

এছাড়াও এতে বক্তব্য রাখেন সংঘের সাধারণ সম্পাদক বাবু সুমন বড়ুয়া কমল, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাবু জয়তু বড়ুয়া নিপ্পন, দেবু বড়ুয়া,জনি বড়ুয়া, লিপি অঙ্গচংগা,বিপ্লব বড়ুয়া, তিমির বড়ুয়া,সুপম বড়ুয়া প্রমুখ।

এই সামান্য ত্রাণ বিতরণে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারের শিশুদের শিক্ষা সামগ্রী ও শিশুদের খাবার দেওয়ায় তাদের মুখে যে হাসি ফুটিয়ে তুলতে পেরেছে এটাই ছিলো ত্রিরত্ন সংঘের সার্থকতা।

চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা,চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা,মনি শংকর চাকমা,অনাগত চাকমা,প্রভা রঞ্জন চাকমা ত্রাণ বিতরণ করার সময় সহযোগীতা প্রদান করেন।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares