সর্বশেষ সংবাদঃ

‘মানুষের উপস্থিতি প্রমাণ করে বাঙালি দমে যাবে না’

‘বাঙালির সবচেয়ে বড় সর্বজনীন উৎসব নববর্ষ। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানাতে এই বর্ণিল আয়োজন। এখানে মানুষের উপস্থিতি প্রমাণ করে কোনও গোষ্ঠির হুমকিতে বাঙালি দমে যাবে না।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলা নববর্ষ বরণের এই আয়োজন উৎসবের রঙে রঙিন হয়েছে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

0db5547706ce53d7d8dfc7b3d598b932-58f04cff583a1

‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ প্রতিপাদ্য নিয়ে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের এবারের মঙ্গল শোভাযাত্রা। সকাল ৯টায় চারুকলা থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং ঢাবির উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন।

ঢাবি উপাচার্য বলেন, ‘সব অমঙ্গলকে দূর করে শুরু হচ্ছে আরেকটি নতুন বছর। মঙ্গল শোভাযাত্রায় মানুষের অংশগ্রহণ প্রমাণ করে এদেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী।’

994144796eb5172cfc5ea9d91b539475-58f04cfda5d5d
এ বছর মঙ্গল শোভাযাত্রার স্লোগান ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’। তাই শোভাযাত্রায় অনেকের হাতে ছিল আলোর প্রতীক ছোট ছোট সূর্য। হাতে হাতে ছিল ফুল-পাখি।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, ‘শোভাযাত্রার সামনের দিকে আছে একটা বড় সূর্যের প্রতিকৃতি। অন্ধকারকে পেছনে ফেলে আলোর পথে আহ্বান জানাতে এই সূর্য।’ নিসার হোসেন আরও বলেন, ‘জঙ্গিবাদ আমাদের অন্ধকারের দিকে নিয়ে যেতে চায়। সেই কালোর আহ্বান থেকে আলোর দিকে মুখ ফেরাতেই এবারের মূল আহ্বান।’

সূত্র: বাংলা ট্রিবিউন।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares