সর্বশেষ সংবাদঃ

প্রত্নতত্ত্ব খুঁজে বের করার কাজ বাড়াবে সরকার

প্রাচীন বাংলার ঐতিহ্য ও ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য প্রত্নতত্ত্ব উদ্ধার ও সংরক্ষণ জরুরি মনে করে সরকার। সে তাগিদ থেকেই আগামীতে মাটির নীচে যে সব প্রত্নতত্ব আছে তা বের করার কাজ আরও বাড়াবে সরকার।

শনিবার (১২ নভেম্বর) পঞ্চগড়ের ভিতরগরের প্রচীন দুর্গনগরীর প্রত্নতত্ত্বের উপর আয়োজিত এক সেমিনারে সরকারের সিনিয়র মন্ত্রীরা এ কথা বলেন।রিপোর্ট বাংলানিউজের।

জাতীয় জাদুঘর, প্রত্নতত্ত্ব অধিদফতর ও ভিতরগড় প্রমোশনারল সোসাইটি যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

দুপুরে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বিশেষ অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সেমিনারে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, আশির দশক থেকে আমাদের দেশে মূলত প্রত্ন খোঁজা শুরু হয়। আমাদের নতুন প্রজন্মের জন্য এ প্রত্নতত্ত্ব সংরক্ষণ জরুরি। তিনি ভিতরগড় প্রাচীন দুর্গনগরী সম্পর্কে বলেন, গঙ্গার পশ্চিম পাড়ে বাংলার সভ্যতা বিকশিত হয়। এ ভিতরগর থেকে আমরা বাংলার সভ্যতা ও ইতিহাসের অনেক কিছু পেতে পারি।

এদেশের মানুষের মধ্যে প্রত্নতত্ত্ব, ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানার আগ্রহ বেড়েছে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, আজ থেকে ৮/১০ বছর আগে এ ধরনের আলোচনায় স্রোতা খুবই কম পাওয়া যেতো। এখন এ ধরনের আলোচনায় স্রোতা অনেক বেড়েছে। প্রত্নতত্ত্ব সংরক্ষণের উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, এর মাধ্যমে ইতিহাস-ঐতিহ্য ও পুরোনো অধ্যায় সম্পর্কে অবহিত হওয়া যায়।

সেমিনারে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রত্নতত্ত্ব উদ্ধার করা কঠিন কাজ। এ সংক্রান্ত কোনো মামলা উচ্চ আদালতে ঢুকলে আর বের হয় না। ভিতরগড়ের প্রচীন দুর্গনগরীর প্রায় সমস্ত জায়গাই দখলে চলে গেছে। এটা শুধু অর্থ দিয়ে উদ্ধার করা যাবে না। কিছু কিছু ক্ষেত্রে হয়তো আইন প্রয়োগ করা যাবে। বাকীটা থাকতে হবে সব মানুষের সদিচ্ছা।

তিনি আরও বলেন, শুধু প্রত্নতত্ত্ব খুঁড়ে বের করলে হবে না, সেটা সংরক্ষণের বিষয় রয়েছে। সংরক্ষণের বিষয়টি চিন্তা করে অনেক জায়গায় খোঁড়ার কাজ করা হচ্ছে না। তাবে নতুন প্রজন্মকে ইতিহাস ঐতিহ্য সম্পর্কে ধারণা পাওয়ার জন্য এই প্রত্নতত্ত্ব সংরক্ষণ জরুরি। আগামীতে প্রত্নতত্ত্ব সংগ্রহের কাজ বাড়ানো হবে। অতীতে যে কাজ হয়েছে এখন আমরা তার চেয়ে বেশি কাজ করছি। আগামী কাজ আরও বাড়ানো হবে।

ভিতরগর সোসাইটির সভাপতি সোহেল আহমেদ চৌধুরী সেমিনারে সভাপতিত্ব করেন। সেমিনারে বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আকতারি মোনতাজ, ইউ ল্যাবের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. শাহনাজ জাহান প্রমুখ।

মন্তব্য করুন

(বিঃ দ্রঃ আপনার ইমেইল গোপন রাখা হবে) Required fields are marked *

*

Shares