উন্নত সুবিধা নিয়ে এসেছে ব্লুটুথ ৫

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :
ব্লুটুথ প্রযুক্তির নতুন সংস্করণ ‘ব্লুটুথ ৫’ আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছে ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ। ব্লুটুথ ৫ প্রযুক্তি চূড়ান্তভাবে তৈরি বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিশ্বব্যাপী প্রযুক্তি পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো এখন থেকে ব্লুটুথ ৫ প্রযুক্তির পণ্য বাজারে নিয়ে আসতে পারবে। নতুন ব্লুটুথ প্রযুক্তিতে পরিসীমা বৃদ্ধি, দ্রুতগতি, বড় ব্রডকাস্ট মেসেজ ক্ষমতা, উন্নত আন্তক্রিয়া ও অন্যান্য ওয়্যারলেস প্রযুক্তির সঙ্গে সহাবস্থান সুবিধা উন্নত করা হয়েছে।

আগের সংস্করণ ব্লুটুথ ৪.২ এর তুলনায় ব্লুটুথ ৫ এর ব্যান্ডউইথ দ্বিগুণ সুবিধার। এছাড়া সীমা বেড়েছে ৪ গুণ এবং ৮ গুণ বেশি দ্রুত ডাটা ট্রান্সফার করতে পারবে নতুন এই সংস্করণ। ব্লুটুথের সীমা বাড়লেও তা হেডফোন এবং ফোনকলে সাউন্ডের মানে কোনো প্রভাব ফেলবে না।

ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপের নির্বাহী পরিচালক মার্ক পাওয়েল বলেন, ‘পুরো ঘর এবং ভবনে কাভারেজ পাওয়া যাবে। বিশেষ করে ইন্টারনেট অব থিংকসে বিপ্লব ঘটাবে ব্লুটুথ ৫। এছাড়া আউটডোর, ইন্ডাস্ট্রিয়াল এবং কমার্শিয়াল স্মার্ট অ্যাপ্লিকেশনেও সহায়ক।’

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, খুবই গুরুত্বপূর্ণ সময়ে এসেছে ব্লটুথের উন্নত সংস্করণ। এবিআইয়ের গবেষণায় বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে ৪৮ বিলিয়ন ইন্টারনেট সক্রিয় ডিভাইস চালু হবে, যার প্রায় এক-তৃতীয়াংশে ব্লুটুথ অন্তর্ভুক্ত থাকবে।