ফেসবুকের যে ৮ কৌশল জানা উচিত

বিজ্ঞান-তথ্যপ্রযুক্তি ডেস্ক:
ফেসবুক এখন আর শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগ বা ছবি-ভিডিও দেখে সময় কাটানোর মাধ্যম নয়। এটি এখন খবরের প্রাথমিক উৎসের পাশাপাশি অনলাইনে মানুষকে খুঁজে বের করার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। সময়ের সঙ্গে ফেসবুকে এসেছে বেশ কিছু পরিবর্তন। নিজের নিরাপত্তা ও সুরক্ষার জন্য এসব হালনাগাদ পরিবর্তন সম্পর্কে জেনে রাখা ভালো। দেখে নিন ৮ কৌশল-

ফেসবুকের খুঁটিনাটি: ফেসবুকে প্রতিক্রিয়া জানানো, মন্তব্য করা থেকে শুরু করে যেসব কাজ আপনি করেন সেগুলো কোথায় থাকে তা কি জানেন? ফেসবুকের প্রোফাইল পেজে ‘অ্যাকটিভিটি লগ’ দেখতে পাবেন। সেখানেই আপনার পোস্ট, লাইক, মন্তব্য, ছবি, লাইভ ইভেন্টস—সবকিছু পাবেন। এটি শুধু আপনি দেখতে পাবেন। আপনার লগ ফিল্টার করতে পারবেন এখান থেকে।

সিক্রেট কনভারসেশন: কারও সঙ্গে গোপনে নিরাপদ কথোপকথন চালাতে চান? ফেসবুক ম্যাসেঞ্জারে আপনি এন্ড-টু-এন্ড এনক্রিপশন বেছে নিতে পারেন। হোয়াটসঅ্যাপে এ ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে রয়েছে, কিন্তু ম্যাসেঞ্জারে এটি ব্যবহার করতে হলে তা চালু করে নিতে হয়। ম্যাসেঞ্জার সেটিংস থেকে এই বাটনটি চালু করে নিতে হবে। নির্দিষ্ট সময় পর বার্তা মুছে ফেলার সুবিধাও আছে এতে।

ফেসবুকে উত্তরসূরি: মানুষের মৃত্যুর পরও ফেসবুক অ্যাকাউন্ট থেকে যায়। এটা তাঁর ডিজিটাল সম্পদ। তাই এর উত্তরসূরি রেখে যাওয়া সম্ভব। মানুষ চলে যাওয়ার পর তাঁর ফেসবুক কে দেখভাল করবে, তা আগেই ফেসবুককে জানিয়ে যাওয়া যায়। ফেসবুক সেটিংস থেকে সিকিউরিটিতে গিয়ে লিগাসি কন্টাক্ট নির্বাচন করা যাবে। সেখান থেকে একজনকে উত্তরসূরি নির্বাচন করে তাঁকে অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দেওয়া যাবে।

এইচডি আপলোড: ফেসবুকে যখন আপনি কোনো ছবি বা ভিডিও আপলোড করেন, তখন ফেসবুক তা স্বয়ংক্রিয়ভাবে রিসাইজ করে নেয়। এতে জায়গা বাঁচে ও ডেটা কম খরচ হয়। কিন্তু চাইলে ছবি বা ভিডিও হাই ডেফিনিশন বা এইচডি হিসেবে আপলোড করা যাবে। এ জন্য এইচডি ফিচারটি চালু করতে হবে। সেটিংসে গিয়ে ভিডিও ও ফটোজের জন্য এইচডি অপশনটি চালু করে নিতে পারেন।

লগইন পর্যালোচনা: ফেসবুক ব্যবহারকারীকে অনেক সময় বিভিন্ন ধরনের যন্ত্র যেমন ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন প্রভৃতি থেকে ফেসবুকে ঢুকতে হয়। আবার একেকবার একেক রকম ব্রাউজার ব্যবহার করতে হয়। সেটিংসে গিয়ে সিকিউরিটিতে ঢুকে হোয়্যার ইউ আর লগড ইন দেখুন। সম্প্রতি কোথা থেকে ফেসবুকে লগইন করা হয়েছে, তা দেখতে পাবেন। এখান থেকে ডিভাইসের নাম ও সম্ভাব্য অবস্থানও দেখতে পাবেন। আপনার অ্যাকাউন্টে অনাকাঙ্ক্ষিতভাবে কেউ ঢুকেছে কি না, তা-ও দেখতে পাবেন। সন্দেহজনক কিছু দেখলে দ্রুত তা মুছে দিন এবং ফেসবুকের পাসওয়ার্ড বদলে জটিল পাসওয়ার্ড দিন।

অন দিস ডে: ফেসবুকে সম্প্রতি ‘অন দিস ডে’ নামের একটি নোটিফিকেশন পপআপ আকারে দেখা যাচ্ছে। গত বছরের এই দিনে কী করেছিলেন, কী ঘটেছিল, সেই পুরোনো কথা ফেসবুক এ ফিচারটির মাধ্যমে স্মরণ করিয়ে দেয়। এই ‘অন দিস ডে’ ফিচারটি অনেক সময় বিরক্তিকর বা কষ্টদায়ক স্মৃতি মনে করিয়ে দিতে পারে। এর মধ্যে ঢুকতে চাইলে কোনো ওয়েব ব্রাউজারে ফেসবুকে লগইন করে (www.facebook.com/onthisday) লিংকে যেতে পারেন।

গুরুত্বপূর্ণ খবর: যাঁরা নিয়মিত ফেসবুক ব্যবহার করেন, তাঁরা বিভিন্ন পেজ বা অ্যাকাউন্ট ফলো বা অনুসরণ করেন। এর মধ্যে কিছু কিছু সাইট বেশি গুরুত্বপূর্ণ। যেসব পেজ বেশি গুরুত্বপূর্ণ মনে করেন এবং সেগুলোর হালনাগাদ বিষয় পেতে চান, তা অগ্রাধিকার ভিত্তিতে নির্বাচন করে দিতে পারেন। নিউজ ফিডে এই বিষয়গুলো আগে দেখাবে ফেসবুক। সেটিংসে গিয়ে নিউজ ফিড প্রেফারেন্স পাবেন। সেখান থেকে ‘প্রায়োরিটাইজ হু টু সি ফার্স্ট’ থেকে আপনার অগ্রাধিকার তালিকা ঠিক করে দিন।

ম্যাসেঞ্জারে গেম: কারও সঙ্গে ম্যাসেঞ্জারে চ্যাট করার পাশাপাশি দাবাও খেলতে পারেন।@fbchess টাইপ করে এ গেমটি আনা যায়। এ ছাড়া ম্যাসেঞ্জারের মধ্যেই বাস্কেটবল কিংবা সকার ড্রিবল খেলার সুযোগও আছে। এ গেম দুটি খেলতে বাস্কেটবল বা সকার বলের ইমোজি পাঠাতে হবে এবং তা ট্যাপ করতে হবে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।