কক্সবাজার সাহিত্য একাডেমীর সাহিত্য সভায় ‘রাত দুপুরের কান্না’র আলোচনা অনুষ্ঠিত

আমাদের রামু প্রতিবেদক:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৮২ তম পাক্ষিক সাহিত্য সভায় একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালীর ‘রাত দুপুরের কান্না’র পাঠ আলোচনা অনুষ্ঠিত হয়।

গত ২রা ডিসেম্বর ২০১৬ শুক্রবার বিকেলে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত গ্রন্থের পাঠ আলোচনায় বক্তাগণ বলেন, ‘ছড়াকার নূরুল আলম হেলালী রচিত ‘রাত দুপুরের কান্না’ ছড়া গ্রন্থে কক্সবাজারের জনপদের লোকজ শব্দ উঠে এসেছে। এতে করে গ্রন্থটির একটি ভিন্ন আমেজ সৃষ্টি হয়েছে। গ্রন্থে পাওয়া যায় একটি ভিন্ন স্বাদ। একারণেই গ্রন্থে একটি স্বতন্ত্র সত্ত্বার দেখা পাওয়া যায়।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের উপস্থাপনায় বক্তাগণ বলেন, ‘ছড়াকার নূরুল আলম হেলালীর মতো অন্যরাও কবিতা, ছড়া বা গল্প গ্রন্থে স্থানীয় লোকজ শব্দ ব্যবহার করলে কক্সবাজার অঞ্চলের ভবিষ্যত প্রজন্ম স্থানীয় লোকজ শব্দ ও লোকসাহিত্য সাহিত্য সম্পর্কে ধারণা পাবে। সাথে সাথে স্থানীয় লোকজ শব্দ ও লোকসাহিত্য বিলুপ্ত হওয়ার হাত থেকে রক্ষা পাবে। যদিও ইতোমধ্যে কোনো কোনো কবি-সাহিত্যিকের লিখনিতে তা দৃশ্যমান’।

গ্রন্থের উপর আলোচনা করেন মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি-এডভেকেট সুলতান আহমেদ, স্থায়ী পরিষদের সদস্য-গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, নির্বাহী সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, এডভোকেট নূরুল হক, একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, আবৃত্তিকার এডভোকেট নুর আহমদ, রাজাপালং ফাজিল মাদরাসার আরবি বিভাগের প্রভাষক রাহমত সালাম প্রমুখ।

পরে একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন ও নির্বাহী সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ পিটিআইর প্রাক্তন সুপার বাবু রাজবিহারী চৌধুরীকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়। সভায় তদের দীর্ঘায়ু কামনা করা হয়।

পরে একামেডীর সদস্য ও সমুদ্র সংলাপের প্রাক্তন সম্পাদক অধ্যাপক কবি খোসরু আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং তার আত্মার শান্তি কামনা করা হয়। মরহুমের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। আলীফ লাম মীম মসজিদের খতিব ও রাজাপালং ফাজিল মাদরাসার আরবি বিভাগের প্রভাষক রাহমত সালাম দোয়া মাহফিল ও মুনাজাত পরিচালনা করেন।

এছাড়াও কবি জাহেদ সরওয়ারের পিতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। মরহুমের রুহের মাগফেরাত কামনা করা হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস পালনের কর্মসূচীঃ

আগামী ১৬ ডিসেম্বর ২০১৬ রোজ শুক্রবার মহান বিজয় দিবস পালন করা হবে। দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা ও শহীদদের স্মৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করা হবে। এছাড়াও আগামী ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে শহিদ মিনারে ফুল দিয়ে শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানানো হবে এবং আলোচনা সভা করা হবে।

অনুষ্ঠানসমূহে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।