ফেসবুক নিউজ ফিড কাস্টমাইজ করতে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক:
নিজের কাছে মূল্যবান এমন অনেক পোস্ট পেতে কিছু কিছু সময় ফেসবুকে স্ক্রলডাউন করে অনেক দূর পর্যন্ত যেতে হয়। যেসব গ্রুপ কিংবা পেজে যুক্ত থাকা হয় সেসবের নিয়মিত আপডেট টাইমলাইন ভরিয়ে রাখে। এসবের ভিড়ে প্রয়োজনীয় পোস্ট খুঁজে বের করা কঠিন হয়ে দাঁড়ায়।

এ অবস্থায় একজন ব্যবহারকারী প্রায়ই বুঝতে পারেন না কী করবেন কিংবা বুঝলেও কিভাবে কাজটি করবেন সেটা জানা থাকে না। আসলে, আপনি চাইলেই আপনার ফেসবুক নিউজ ফিড কাস্টমাইজ করতে পারেন। এতে আপনার বিশেষ কোনও সমস্যায় পড়তে হবে না। ডেস্কটপ ব্যবহারকারীরা কিভাবে কাজটি করবেন চলুন জেনে নেওয়া যাক-

১. ফেসবুকে লগইন করার পর নিউজ ফিডের যে পেজটি আসে সেখানে বাম পাশে দেখবেন নিউজ ফিড নামে একটি অপশন আছে। তার পাশে তিনটি ডট চিহ্নিত জায়গায় ক্লিক করলে একটি তালিকা আসবে। সে তালিকার এডিট প্রেফারেন্সেস-এ ক্লিক করলেই আপনি আরও কয়েকটি অপশন পাবেন।

২. সেই অপশনগুলোর প্রথমেই থাকবে ‘প্রাইওরিটাইজ হো টু সি ফার্স্ট’। এখানে গিয়ে আপনি যাদের পোস্ট প্রথমেই দেখতে চান কিংবা যেসব গ্রুপ বা পেজের আপডেট আগে জানতে চান সেগুলো মার্ক করে রাখুন।

৩. দ্বিতীয় অপশন থাকবে আনফলো পিপল টু হাইড দেয়ার পোস্টস। এখানে গিয়ে আপনি যাদের পোস্ট কিংবা যেসব গ্রুপ বা পেজের আপডেট জানতে চান না সেগুলো মার্ক করুন। এরপর থেকে আপনি আর এদের আপডেট পাবেন না।

৪. তিন নম্বর অপশন থাকবে রিকানেক্ট উইথ পিপল ইউ আনফলোড। এখানে গিয়ে যারা ইতিমধ্যে আপনার আনফলো তালিকায় ছিল তাদের আগের অবস্থায় ফিরিয়ে আনা যাবে।

৪. চতুর্থ অপশন থাকবে ডিসকভার পেজেস দ্যাট মাচ ইওর ইন্টারেস্টস। এখানে আপনাকে বিভিন্ন ফেসবুক পেজ যেমন খেলাধুলা, খাবার, ভ্রমণ সংক্রান্ত ইত্যাদি পেজ সাজেস্ট করা হবে।

৫. পঞ্চম অপশন থাকবে সি মোর অপশনস। এখান থেকে আপনি বিভিন্ন অ্যাপকে নিউজ ফিড থেকে হাইড করে ফেলতে পারবেন আবার অন্যদিকে শো করার ব্যবস্থাও আছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া