বাল্যবিবাহ রোধে ক্যাম্পিং জোরদারের সুপারিশ

বাল্যবিবাহ রোধে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় গ্রামে-গঞ্জে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পিং জোরদারের সুপারিশ করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার জাতীয় সংসদে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক এ সিদ্ধান্ত হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, আ ফ ম রুহুল হক, মো. ইউনুস আলী সরকার এবং শরিফুল ইসলাম জিন্নাহ অংশ নেন।

এ ছাড়া বৈঠকে ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল বিল, ২০১৬’ এর ওপর বিস্তারিত আলোচনা হয়। ওই বিল পরীক্ষা-নিরীক্ষার পর প্রয়োজনীয় সংশোধন ও সংযোজন করে সংসদে উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটি গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) ভবন নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই কারখানার জন্য প্রয়োজনীয় মানসম্মত যন্ত্রপাতি কেনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে।

বৈঠকে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জনবল নিয়োগের সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটি দেশের মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করার পাশাপাশি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জনবল বৃদ্ধি সংক্রান্ত একটি অর্গানোগ্রাম দ্রুত প্রস্তুত করার সুপারিশ করে।