ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো উদীচী ফ্রান্স সংসদের ষষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন

সাখাওয়াত হোসেন হাওলাদার, প্যারিস ফ্রান্স থেকে:
১৩ নভেম্বর ২০১৬, রবিবার বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের ষষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। কিরণময় মণ্ডলকে সভাপতি এবং আহাম্মেদ আলী দুলালকে সাধারণ সম্পাদক হিসেবে পুনরায় নির্বাচিত করে ২১ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়।

২০১৭-২০১৮ এই দুই বছরের জন্য নতুন কার্যকরী পরিষদের কোষাধ্যক্ষ হিসেবে পুনঃ নির্বাচিত হন শম্পা বড়ুয়া ।

france-copy-2জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন কেন্দ্রীয় প্রতিনিধি ডা. রফিকুল হাসান জিন্নাহ এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার।

এর পরপরই গত বছর ১৩ নভেম্বর প্যারিসের Bataclan সহ বেশ কয়েকটি স্থানে ধর্মীয় মৌলবাদী হামলা সহ সকল সাম্প্রদায়িক হামলায় নিহত এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি, বিশিষ্ট সংস্কৃতিজন, শিক্ষাবিদ কমরেড অধ্যাপক আশরাফুজ্জামান সেলিমের মৃত্যুতে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সম্মেলনের প্রথম পর্বে সম্মেলন প্রস্তুতি পরিষদের আহবায়ক আহাম্মেদ আলী দুলাল এর সঞ্চালনায় সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান কিরণময় মণ্ডলের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন শিল্পী পার্থ প্রতিম মজুমদার।

france-3-copyসম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ডা. রফিকুল হাসান জিন্নাহ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসের বানিজ্য সচিব মোঃ ফিরোজ উদ্দিন।

প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান কিরন্ময় মণ্ডলের সভাপতিত্বে দ্বিতীয় পর্বে সাংগঠনিক অধিবেশনে দুই বছরের কার্যক্রমের উপর সাধারণ সম্পাদকের রিপোর্ট তুলে ধরেন আহাম্মেদ আলী দুলাল।

এই পর্বে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিনিধি ডা. রফিকুল হাসান জিন্নাহ, শিল্পী পার্থ প্রতিম মজুমদার, বাংলাদেশ দূতাবাসের বাণিজ্য সচিব মোঃ ফিরোজ উদ্দিন এবং প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান কিরন্ময় মণ্ডল।

সম্পাদকের প্রতিবেদনের উপর প্রশ্নোত্তর পর্বে অংশ নেন সলিমুল্লাহ সিদ্দিকী রানা, দীপক নিকোলাস গমেজ, রোজী মজুমদার, সাগর বড়ুয়া, মিজানুর রহমান লাভলু, সৈয়দ কামাল আহমেদ, সাখাওয়াত হোসেন হাওলাদার, অশোক পাল, শম্পা বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, অমিত দেবনাথ, বৃষ্টি মণ্ডল, তপন দাস সহ আরো অনেকে।

তৃতীয় পর্ব নির্বাচনী আধিবেশনে বিগত কমিটির সর্বশেষ কার্যকরি পরিষদের সভায় নির্বাচিত ১৩ সদস্য বিশিষ্ট “বিষয় নির্বাচনী কমিটি” পরবর্তী ২ বছরের জন্য ২১ সদস্য বিশিষ্ট একটি খসড়া কমিটি প্রস্তাব আকারে সম্মেলনে প্রতিনিধিদের সামনে উপস্থাপন করা হয়।

france-4-copyসম্মেলনে সর্বসম্মতিক্রমে ২১ সদস্য বিশিষ্ট প্রস্তাবিত খসড়া কমিটি পরবর্তী ২ বছরের জন্য নতুন কার্যকরী পরিষদ নির্বাচিত হয়।”বিষয় নির্বাচনী কমিটির” রুদ্ধদার বৈঠকের আগে সভাপতি পুরোনো কমিটি বিলুপ্তি ঘোষণা করেন।

“বিষয় নির্বাচনী কমিটির” রুদ্ধদার সভা চলাকালে সংগঠনের বিগত কমিটির সভাপতি কিরন্ময় মণ্ডল সংগঠনের সর্বস্তরের নেতা কর্মীদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

নবনির্বাচিত সংসদের সকলকে শপথ পাঠ করান কেন্দ্রীয় প্রতিনিধি ডা. রফিকুল হাসান জিন্নাহ এবং সম্মেলন সফল করার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে নতুন কমটির সভাপতি ও সাধারণ সম্পাদককে শুভেচ্ছা বক্তব্য রাখার জন্য আহবান জানান।

সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বক্তব্য প্রদানের পর সভাপতি শুভেচ্ছা বক্তব্য দেন এবং নির্বাচনী অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন সম্মেলনের শেষ পর্ব উন্মুক্ত আলোচনায় সবাইকে অংশগ্রহনের আহবান জানান।

চতুর্থ ও শেষ পর্বে উন্মুক্ত আলোচনায় নব নির্বাচিত সভাপতির সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষয়ত্রী ও প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী হাসনাত জাহান।

france-5-copyএই পর্বে আমন্ত্রিত বিশেষ অতিথি ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ফিলিপ বেনোয়া বিশেষ কারণে উপস্থিত থাকতে না পেরে সম্মেলন উপলক্ষে একটি লিখিত বক্তব্য পাঠান এবং বিশিষ্ট আবৃতিকার ও লেখক রবি শঙ্কর মৈত্রী তাঁর ফেসবুক পেজে সম্মেলন উপলক্ষে একটি লেখা প্রকাশ করেন।

এছাড়া সম্মেলনে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখা, স্বরলিপি শিল্পীগোষ্ঠী, অক্ষর, চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখা এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি ফ্রান্স শাখার প্রতিনিধিবৃন্দ।

নবনির্বাচিত সংসদঃ

সভাপতি – কিরন্ময় মণ্ডল
সহ সভাপতি-
১. রোজী মজুমদার
২. বি এস সাগর বড়ুয়া
৩. পলাশ বড়ুয়া

সাধারণ সম্পাদক – আহাম্মেদ আলী দুলাল
সহ সাধারণ সম্পাদক – অশোক চন্দ্র পাল
কোষাধ্যক্ষ- শম্পা বড়ুয়া

সম্পাদক মণ্ডলীঃ
১. সাখাওয়াত হোসেন হাওলাদার
২. শফিকুল ইসলাম রায়হান
৩. নন্দর ধর
৪. সুস্মিতা বড়ুয়া
৫. সুদেশ বড়ুয়া
৬. সাইফুল ইসলাম
৭. দুলাল চন্দ মিশেল

কার্যকরি পরিষদের সম্মানিত সদস্যবৃন্দঃ
১. সৈয়দ কামাল আহমেদ
২. বিজয় কুমার শঙ্কর
৩. সাফায়েত হোসেন রানা
৪. অসিত বিশ্বাস গান্ধী
৫. মোহাম্মদ আবুল মনসুর
৬.বৃষ্টি মণ্ডল
৭. সুনন্দন বড়ুয়া