প্রশ্নফাঁসের গুজব ছড়ালে জেল-জরিমানা করা হবে-শিক্ষামন্ত্রী

ssc

প্রেস বিজ্ঞপ্তিঃ
ফেসবুকসহ অন্য যেকোনো ইলেক্ট্রনিক মাধ্যমে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইসিটি আইনে ১৪ বছর পর্যন্ত জেল ও এক কোটি টাকা জরিমানা করা হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্য কোন ইলেকট্রনিক মাধ্যমে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের গুজব ছড়ালে জড়িতদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা হবে। মামলায় ১৪ বছর পর্যন্ত জেল ও এক কোটি টাকা পর্যন্ত জরিমানা হবে। তাছাড়া পরীক্ষায় অন্য কোনো ভাবে প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা চালানো হলে পাবলিক পরীক্ষা আইনে ৪ বছর পর্যন্ত জেল ও জরিমানা করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ফেসবুকে প্রশ্ন ফাঁস সংক্রান্ত গুজব ছড়ানো হলে তা গোয়েন্দা (ডিবি) পুলিশকে জানানো যাবে, এজন্য ডিসি, ডিবিকে (০১৭১১৬০৫১৪৪) অভিযোগ করা যাবে। পরীক্ষা উপলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। কন্ট্রোল রুমের ফোন নং-৯৫৪০৩০২, ০১৭৭৭-৭০৭৭০৫, ০১৭৭৭-৭০৭৭০৬।

উল্লেখ্য,গত ১ ফেব্রুয়ারি থেকে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার ৩ হাজার ১৪৩টি কেন্দ্রে ২৮ হাজার ১১৯ শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ ছাত্র এবং ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছাত্রী।